Social Bookmarking And Guest Posting Website

SEO কি? বিস্তারিত আলোচনা

SEO কি?
Shojib bookmarkh

আমরা গুগলে কোন কিছু সার্চ করলে প্রথমে ১০টি ওয়েবসাইট সামনে আসে। এবং আমরা ১০টি ওয়েবসাইটের মধ্যে থেকে। যে কোন একটি ওয়েবসাইট ভিজিট করি। এবং আমাদের প্রয়োজনীয় তথ্য সংগ্রহ করি। নিচের ছবিটি লক্ষ করুন।

এসইও কি? সার্চ করার পর। প্রথম যে ওয়েবসাইট গুলো দেখতে পাচ্ছেন। এই ওয়েবসাইট গুলো গুগলের মতে পারফেক্ট উত্তর। আপনার প্রশ্ন অনুসারে। কোন মানুষ গুগলে কোন কিছু সার্চ করলে। গুগল শুধু সেই সকল রেজাল্ট প্রদর্শন করে। যে সকল রেজাল্ট গুগলের মানদন্ড অনুযায়ি উপযুক্ত।

Top 10 Guest Posting Website Helps to Promote Your Service

নোটঃ গুগল কখনো বলে না। যে কোন প্রশ্নের উত্তরে সঠিক মানদন্ড কি।

গুগল কি? গুগল একটি সার্চ ইজ্ঞিন। যারা কাছে লক্ষ লক্ষ তথ্য রয়েছে। এবং আপনার কমান্ট অনুযায়ি প্রয়োজনীয় তথ্য সরবরাহ করাই গুগলের কাজ।

চলুন আসল কথায় ফিরে যাই। যদিও গুগল কখনো প্রকাশ করে না। যে আপনি কিভাবে লিখলে? আপনার লেখা গুগল সার্চ রেজাল্টের প্রথম ১০টি ওয়েবসাইটের মধ্যে থাকবে।

এই বিষয়টি মুল বিষয়। এবং যারা এসইও কাজ করে। তারা গুগলের কিছু নির্দশনা অনুযায়ি নিজের ওয়েবসাইটে কন্টেন্ট পাবলিশ করে। কন্টেন্ট বলতে, আপনি ওয়েবসাইটে যে সকল তথ্য প্রকাশ করেন তাকে বুঝায়।

Local Schema Markup For Local SEO

এসইও কি?

এসইও ( সার্চ ইজ্ঞিন অপটিমাইজেশন ) হলো একটি পদ্ধতি। যার মাধ্যমে একটি ওয়েবসাইট বা ওয়েবপৃষ্টাকে। সার্চ ইজ্ঞিন ব্যবহারকারীদের অনুসন্ধানকৃত তথ্যের তালিকায় প্রথম ১০ এর ভিতর নিয়ে আসা। একটি ওয়েবসাইটের এসইও করা হয়। করন, সার্চ ইজ্ঞিন ব্যবহারকারী কোন তথ্য অনুসন্ধান করলে। আপনার ওয়েবসাইটটি বা আর্টিকেল গুলো যেনো সার্চ ইজ্ঞিনের প্রথম পৃষ্টায় দেখা যায়।

Top 8 SEO Expert in Bangladesh Help To Promote your Business

এসইও কিভাবে শুরু করব?

একটি ওয়েবসাইটের এসইও তিন ধাপে করা হয়। এই তিন ধাপের আবার ভিন্ন ভিন্ন ধাপ আছে। চলুন তিনটি ধাপ দেখে নেওয়া যাক।

১. অনপেজ এসইওঃ অনপেজ এসইও শুরু প্রথম ধাপ হলো। কিওয়ার্ড রিচার্চ করা। দ্বিতীয় ধাপ হলো উপযুক্ত আর্টিকেল লেখা। এর পরেও কিছু বেসিক বিষয় আছে। যেমন মেটা ট্যাগ, মেটা ডিসক্রিপশন, টাইটেল, সাব হেডিং, ইন্টারনাল লিকিং, এক্সট্রারনাল লিকিং, ইমেজ অলট্রা ইত্যাদি।

২. টেকনিক্যাল এসইওঃ সাইট স্পিড, মোবাইল ফ্রেন্ডলি, ওয়েবসাইটের ব্যবহার সুবিধা। ব্যবহার সুবিধা বলতে। কোন একজন ভিজিটর ওয়েবসাইটে প্রবেশ করার পর। ওয়েবসাইটি কোন ধরনের সমস্যা ছারা ব্যবহার করতে পারছে কি না।

৩. অফপেজ এসইওঃ ওয়েবসাইট ব্যাকলিংক, সোস্যাল মিডিয়া শেয়ার, এবং এক্সটারনাল ফ্যাক্টার। যাতে করে ওয়েবসাইট এবং আর্টিকেল রেঙ্ক করে।

Affordable SEO Service

গাইড লাইন অফ গুগল রেঙ্ককিং

কিওয়ার্ড অপটিমাইজেশন? কোন একটি বিষয় লেখার সময়। সেই বিষয় রিলেটেড বিষয়বস্তু গুলোকে। সেই লেখার মধ্যে কভার করতে হবে। তবে এমন ভাবে বিষয় বস্তু যোগ করতে হবে। যেনো বিষয়টি ন্যাচেরাল মনে হয়। এবং আপনাকে অবশ্যই মেটা ট্যাগ এবং মেটা ডিসক্রিপশন যোগ করতে হবে।

একটা উদাহরন দেওয়া যাক। ধরুন আপনি ক্যালসিয়ামের উপকারিতা নিয়ে একটি আর্টিকেল লিখছেন। একই সাথে আপনি ক্যালসিয়ামে অপকারিতা নিয়ে কিছু বিষয় যোগ করতে পারেন।

এবং সোর্স অফ ক্যালসিয়াম এই বিষয়টি এড করতে পারেন। কিন্তু ক্যালসিয়াম কিভাবে তৈরি হয়? দাম কত? এর সাথে অন্য কি ইনগ্রেডিয়ান্ট যুক্ত থাকে। এই সকল বিষয় আলোচনা করার দরকার নেই।

Local SEO Expert in Bangladesh

কোয়ালিটি আর্টিকেলঃ কোন বিষয় লেখার সময়। আপনি যে তথ্য গুলো ব্যবহার করবেন। তা যেনো অবশ্যই বিশ্বাযোগ্য হয়। এমন কোন তথ্য ব্যবহার করবেন না। যা আপনি জানেন না। সুতরাং আর্টিকেল লেখার সময়। আপনাকে অবশ্যই সেই বিষয় নিয়ে রিচার্স করতে হবে।

এবং লেখার সাথে সাথে ছবি এবং ভিডিও যুক্ত করতে হবে। তবে তা যেনো অবশ্যই একটি ব্যালেন্সের মধ্যে থাকে।

ব্যাকলিংকঃ ভিন্ন একটি ওয়েবসাইটের সাথে আপনার ওয়েবসাইটের লিংক যুক্ত হলে আমরা সেটাকে ব্যাকলিংক বলি। যেমন, আমি একটি সাইন্স রিলেটেড ব্লক লিখলাম। সাইন্স রিলেটেড ব্লগ গুলোতে অনেক রেফারেন্স দরকার হয়।

এখন আমি লেখাটি লেখার সময়। যাদের যাদের ওয়েবসাইটের লিংক। আমার লেখার মধ্যে যোগ করব। তারা আমার ওয়েবসাইট থেকে তাদের ওয়েবসাইটের ব্যাকলিংক পাবে। ওয়েবসাইট বা আর্টিকেল রেঙ্ক এর জন্য ব্যাকলিংক একটি গুরুত্বপূর্ণ বিষয়।

আপনার ওয়েবসাইটের আর্টিকেল যথাউপযুক্ত হলে। আপনি অটো মেটিক্যালি ব্যাকলিংক পাবেন।

এর পরে মোবাইল ফ্রেন্ডলি ওয়েবসাইট, পেজ স্পিড, রেগুলার আপডেট, ইউজার এনগেজমেন্ট একটি গুরুত্বপূর্ণ বিষয়।

এবং আপনাকে অবশ্যই। সার্চ ইঞ্জিনের সর্বশেষ এসইও ট্রেন্ড এবং অ্যালগরিদম পরিবর্তন সম্পর্কে আপডেট থাকতে হবে।

এসইও রিলেটেড ওয়েবসাইটঃ 1. Search Engine Land 2. Search Engine Jurnal 3. Search Engine News 4. Google Search Central

লেখক বর্ননাঃ

ধন্যবাদ লেখাটি পড়ার জন্য। আমি সজীব রায়। একজন প্রফেশনাল এসইও ওয়ার্কার। এসইও ফিল্ডে আমার ৭ বছরের অভিজ্ঞতা রয়েছে। Linkedin Profile

Related Posts

Shojib bookmarkh
https://bookmarkh.com

Greetings! I'm Gobindo Roy Shojib, your local SEO expert based in Bangladesh. With a passion for digital marketing, I specialize in optimizing websites for better visibility and driving targeted traffic. Let's work together to enhance your online presence and boost your business in the local market.